পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

উপজেলা ভূমি অফিস

রামগড়, খাগড়াছড়ি পার্বত্য জেলা ।

 

ক্রঃ নং

সেবার নাম

সেবার বিবরণ

সেবাপ্রাপ্তির সময়কাল

সেবাপ্রাপ্তির ব্যয়

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

০১

জমির খাজনা নির্ধারণ ও আদায়

উর্ধ্বতনকর্তৃপক্ষের নির্দেশ অনুসারে কানুনগো/ সার্ভেয়ার কর্তৃক সরেজমিনে তদন্তেরমাধ্যমে ভূমির খাজনা নির্ধারণ করা হয়। পরবর্তীতে হেডম্যান কর্তৃক খাজনা বহিও অত্রাফিসে ডি.সি.আর বহির মাধ্যমে খাজনা আদায় করা হয়।

--

--

সহকারী কমিশনার (ভূমি)

০২

জমি হস্তান্তরের অনুমতি প্রদান

নামজারী/ভূমি হস্তান্তরের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও হেডম্যান প্রতিবেদনসহ আবেদনপ্রাপ্তির পর কানুনগো/ সার্ভেয়ারের মাধ্যমে তদন্ত করা হয়। এরপর সংশিস্নষ্টসকলের শুনানী গ্রহণ পূর্বক অনুমতির জন্য মামলার নথি জেলা প্রশাসক বরাবরেপ্রেরণ করা হয়।

১৫দিন

কোর্ট ফি ২৫/-

০৩

কৃষি ও অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্তী প্রদান

বিধিমোতাবেক হেডম্যান প্রতিবেদনসহ আবেদন প্রাপ্তির পর কানুনগো/ সার্ভেয়ারকর্তৃক সরেজমিনে তদন্ত করা হয়। এরপর উক্ত জমিটির সালামী নির্ধারণ করেপরবর্তী কার্যক্রমের জন্য মামলার নথিটি জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

১৫দিন

কোর্ট ফি ২০/-

০৪

জোত পারমিট ইস্যু

জেলাপ্রশাসকের কার্যালয়ের রাজস্ব শাখা হতে তদন্ত প্রতিবেদন প্রেরণের জন্য ‘এ’ ফরম পাওয়ার পর কানুনগো/ সার্ভেয়ারসহ সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক জোত ভূমিসরেজমিনে তদন্ত করে প্রতিবেদন পরবর্তী কার্যক্রমের জন্য পুনরায় জেলাপ্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

০৭দিন

--

০৫

চা-চাষী হিসেবে নিবন্ধীকরণ

জেলাপ্রশাসকের কার্যালয়ের রাজস্ব শাখা হতে তদন্তের জন্য আবেদন প্রাপ্তির পরকানুনগো/ সার্ভেয়ার দ্বারা প্রস্তাবিত ভূমিটি তদন্ত করে প্রতিবেদন পরবর্তীকার্যক্রমের জন্য পুনরায় জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।

০৩দিন

--

০৬

জমি বন্ধক রেখে ব্যাংক প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণের অনাপত্তি পত্র প্রদান সংক্রামত্ম

নির্ধারিতফরমে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনের পর উক্ত বিষয়ে কানুনগো/ সার্ভেয়ারেরমাধ্যমে জমিটি তদন্ত করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আবেদনটিসহকারী কমিশানার, জেলা মহাফেজ খানা বরাবরে প্রেরণ করা হয়।

০৭দিন

কোট ফি

২০/-

০৭

রাজস্ব আদালতে মামলা নিষ্পত্তি সংক্রান্ত

জেলাপ্রশাসকের কার্যালয়ের আর.এম শাখা হতে রেকর্ড সংশোধন/ চৌহদ্দি সংশোধন/উচ্ছেদ তথা বিভিন্ন ধরণের মিস মামলার আবেদন পাওয়ার পর তা কানুনগো/সার্ভেয়ারসহ সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক সরেজমিনে তদন্ত করে প্রতিবেদনটিপরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুনরায় জেলা প্রশাসক বরাবরেপ্রেরণ করা হয়।

১৫দিন

--

 

 

সেবাপ্রাপ্তির অসুবিধার ক্ষেত্রে সরাসরি সহকারী কমিশনার (ভূমি) এর সাথে যোগাযোগ করতে পারেন।

                                                        টেলিফোনঃ ০৩৭১-৪৬০৮২


Share with :

Facebook Twitter